সোমবার ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টিকটক-মেটাকে ক্ষতিকর কনটেন্ট বন্ধে নির্দেশ মালয়েশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক   |   মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪   |   প্রিন্ট   |   21 বার পঠিত   |   পড়ুন মিনিটে

টিকটক-মেটাকে ক্ষতিকর কনটেন্ট বন্ধে নির্দেশ মালয়েশিয়ার

সামাজিক যোগাযোগ মাধ্যমে জাতি ও ধর্মের দিক দিয়ে সংবেদনশীল বিষয়গুলো এড়াতে চাইছে মালয়েশিয়া। আপত্তিকর পোস্ট ও কনটেন্ট বন্ধ করার জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা জানাতে সোশ্যাল মিডিয়া জায়ান্ট মেটা ও টিকটককে নির্দেশ দিয়েছে দেশটি। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

আজ মঙ্গলবার মালয়েশিয়ার অনলাইন যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা এবং পুলিশ বলেছে, এই বছরের প্রথম তিন মাসে তারা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম অপারেটরদের কাছে ‘ক্ষতিকর’ কন্টেন্টের বিষয়ে ৫১ হাজার ৬৩৮টি অভিযোগ পাঠিয়েছে। ২০২৩ সালে অভিযোগ পাঠানো হয়েছিল ৪৩ হাজার। পরিসংখ্যান বলছে গত বছরের তুলনায় এ বছর ‘ক্ষতিকর’ পোস্ট ও কনটেন্ট বেড়েছে।

তবে কী ধরনের কনটেন্ট ও অভিযোগ করা হয়েছে তা সংস্থা দুটি বিস্তারিত জানায়নি। তারা বলছে, ক্ষতিকারক কনটেন্ট বাড়ার পরে তাদের মনিটরিং উন্নত করার জন্য টেক জায়ান্ট মেটা ও টিকটককে সোমবার একটি সভায় নির্দেশ দেওয়া হয়েছে।

মালয়েশিয়ার কমিউনিকেশনস ও মাল্টিমিডিয়া কমিশন এবং পুলিশ যৌথ বিবৃতিতে জানায়, টিকটক ও মেটাকে একটি উন্নয়ন পরিকল্পনা এবং কৌশল প্রস্তুত করতে হবে।

দেশটির সরকার মেটা ও টিকটককে অবৈধ অনলাইন জুয়া সম্পৃক্ত কনটেন্ট দ্রুত সরাতে বলেছে। সেইসঙ্গে অপ্রাপ্তবয়স্কদের জন্য অনলাইন নিরাপত্তা জোরদার করতে ১৩ বছর বা তার চেয়ে কম বয়সী শিশুদের জন্য বয়স যাচাইকরণ বাস্তবায়ন করতে বলেছে।

প্রসঙ্গত, এর আগে মূল্যবোধ রক্ষার নামে কনসার্ট ও চলচ্চিত্র নিয়ন্ত্রণে মালয়েশিয়ার প্রচেষ্টা সমালোচিত হয়েছিল। এখন ইন্টারনেটে কনটেন্ট নিয়ন্ত্রণের প্রচেষ্টা চলছে।

Facebook Comments Box

Posted ৪:২২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪

nykagoj.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

ক্যালেন্ডার

সম্পাদক
আফরোজা ইসলাম
কন্ট্রিবিঊটিং এডিটর
মনোয়ারুল ইসলাম
Contact

+1 845-392-8419

E-mail: nykagoj@gmail.com